মাওলানা আবদুর রাজ্জাক॥ শেষ কিস্তি ॥মানবাত্মার মূল রোগ ও তার চিকিৎসা‘কোরআন ও সুন্নাহ’ মানবাত্মার মূল ব্যাধি হিসাবে যা চিহ্নিত করেছে তা হল, আপন প্রতিপালককে না চেনা ও তার থেকে বিমুখ থাকা বা রবের কুফুরী করা এবং তার পরিপূর্ণ গোলামীতে অস্বীকৃতি...
মাওলানা আবদুর রাজ্জাক ॥ চার ॥এদের নাফরমানির স্তর সম্পর্কে শুধুমাত্র আল্লাহ তায়ালারই ইলম আছে। দায়ী, আল্লাহর অবাধ্য মাদউর প্রতি অনুগ্রহের দৃষ্টিতে লক্ষ্য করবে এবং তাকে আল্লাহর সঙ্গে সর্ম্পক করিয়ে দেয়ার প্রচেষ্টা চালাবে।দাওয়াতের চতুর্থ মূলনীতি হল ‘দাওয়াতের পদ্ধতি ও মাধ্যম’আল্লাহর দিকে আহ্বান;...
মাওলানা আবদুর রাজ্জাক ॥ তিন ॥মাদউর অধিকার : মাদউর অধিকার হল দায়ী তার নিকট এসে তাকে দীনের পথে ডাকবে। এমন হতে পারবে না যে, দায়ী ঘরে বসে বসে মাদউর অপেক্ষায় থাকবে। ইসলামের প্রথম দায়ী রাসূলে কারীম (সা.) কুরাইশদের মজলিসে যেতেন এবং...
মাওলানা আবদুর রাজ্জাক ॥ তিন ॥দায়ী আল্লাহর পথে ডাকবে সবসময়-সর্বাবস্থায় : নামাজ, রোজা, হজ্জ ইত্যাদির মত দওয়াতের নির্দিষ্ট কোন সময় সীমা নেই। দায়ী তার উপর অর্পিত এ ফরজ দায়িত্ব পালন সর্বদা-সর্বাবস্থায়। আল্লাহ তাআ’লা কালামে পাকে হযরত নূহ (আ.)-এর দাওয়াতের বর্ণনা এভাবে...
মাওলানা আবদুর রাজ্জাক ॥ দুই ॥“আল্লাহ ও তার রাসূল যখন কোন বিষয়ে চূড়ান্ত ফায়সালা দান করেন, তখন কোন মুমিন পুরুষ ও মুমিন নারী নিজেদের বিষয়ে কোন ইখতেয়ার বাকি থাকেনা। যদি কেউ আল্লাহ ও তার রাসূলের অবাধ্যতা করে, সে তো সুস্পষ্ট গোমরাহীতে...
মাওলানা আবদুর রাজ্জাক ॥ এক ॥দা’ওয়াত শব্দের অর্থ ডাকা, আহ্বান করা। যে ডাকে তাকে দায়ী বলা হয়। আর যাকে ডাকা হয় সে হল মাদউ। দা’ওয়াতের দ্বারা উদ্দেশ্য হলো, আল্লাহর পথে আহ্বান করা। আল্লাহ তাআ’লা বলেন “(হে নবী) বলে দাও, এই আমার...